ক্ষুধা
- মনিরা বাকী ০৪-০৫-২০২৪

ট্রেনের হুইসেল বেজে উঠলে ইষ্টিশনে
তড়িঘড়ি নেমে পড়ে "ক্ষুধা"
পথের দু'ধারে অবহেলে ঘুমিয়েছে যে শিশু-
তাকে করেছে নিশানা সে,
যে নারী এখনও শাড়ী, চুড়ী গয়নায়
বিভোর হবার পায়নি অবকাশ
তার উদরে নিরাবরন "ক্ষুধা"র বাস ।
পুঞ্জিভূত ক্ষুধাকে ছুটি দিতে
স্বকাশে স্বাবলম্বি হবার বাসনায়
যে পুরুষ নেমেছে পথে কামলা,কিষাণে
অথবা রিক্সা-ভ্যান চালনায়; তার উদরে
পাকাপোক্ত আসনে জেঁকে বসেছে "ক্ষুধা"
রোজ রোজ ক্ষুধার তাড়নায়-
গনিকা সেজেছে কতো; কতোজন
সাধু সেজে জোচ্চুরীতে হয়েছে রত,
তার নেই সঠিক আখ্যান ।
তবু এতোটুকু ক্ষুধার হাত থেকে নেই পরিত্রান !
জন্ম থেকে মৃত্যু অবধি তিলে তিলে গ্রাস করে নিয়েছে ক্ষুধা ।
কারো ক্ষুধা উদরে কারো বা অধরে-
প্রবল এক উদ্বেলিত ঘূর্ণির নাম হল "ক্ষুধা"
দৃষ্টিতে, দ্রোষ্টাতে সারাক্ষন হাহাকারের নাম "ক্ষুধা"
জীবনের ব্যাপতিতে-
আজন্ম এক সৈরাচারী শাসকের নাম হলো "ক্ষুধা"।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanzir
২৫-০৮-২০১৩ ০৬:০৩ মিঃ

ক্ষুধা . . . মোহিনী ভঙ্গিমায় দ্ব্যার্থ চিত্তের আলাপ রে